বন্ধ হচ্ছে সকল অবৈধ মোবাইল ফোন জুলাইয়ের ১ তারিখ, ২০২১ থেকে

0/5 No votes

Report this app

Description

বন্ধ হতে যাচ্ছে বাংলাদেশের সকল অবৈধ ফোন জুলাই মাসের ১ তারিখে, ২০২১। জেনে নিন আপনার মোবাইল ফোন নিরাপদ কিনা।

বন্ধ হচ্ছে সকল অবৈধ মোবাইল ফোন জুলাইয়ের ১ তারিখ, ২০২১ থেকে

CineHub APK


আমরা প্রায় প্রত্যেকের হাতে হাতে মোবাইল ফোন। কিন্তু আমরা সঠিক ভাবে জানিনা যে আমাদের হাতের মোবাইল ফোনটি বৈধ কিনা। দীর্ঘদিন ধরেই বিটিআরসি অবৈধ মোবাইল ফোন গুলোর জন্য ব্যবস্থা গ্রহন করবেন বলে ঘোষণা দিয়ে আসছিলেন। অবৈধ মোবাইল ফোন বন্ধ করার উদ্দেশ্যে বিটিআরসি এর চেয়ারম্যান  শ্যাম সুন্দর সিকদার বলেন ইতমধ্যে আমরা আই এম ই আই ডাটাবেজে প্রায় ১৮ কোটি মোবাইল ফোনের আই এম ই আই সংরক্ষণ করেছি। তিনি আরো বলেন আমরা একটি প্রক্রিয়া শেষ করতে চেয়েছিলাম যেন আমরা জুলাই মাসের ১ তারিখ, ২০২১ থেকে সকল অবৈধ মোবাইল ফোন বন্ধ করতে সক্ষম হই।

যেহেতু ১ জুলাই থেকে অবৈধ মোবাইল ফোন বন্ধের কাজ শুরু হয়েছে এ ক্ষেত্রে এনইআইআর নামে একটি ব্যবস্থা চালু করা হয়েছে। এই পদ্ধতিতে আমদানি কৃত সকল মোবাইল ফোন চালু হবে না এমন কাজ করতে সক্ষম। তবে জনসাধারনের হাতে থাকা অবৈধ মোবাইল ফোন বৈধ করতে সময় নির্ধারিত সময় দেয়া হবে।

বিটিআরসি এর মতে দেশে যে পরিমান অবৈধ মোবাইল ফোন আছে এর পরিমাণ হিসেবে ১ হাজার থেকে ১ হাজার ২০০ কোটি টাকা রাজস্বের সমপরিমান। এছাড়া এই অবৈধ মোবাইল ফোন দিয়ে মানুষ বিভিন্ন অপকর্মের সাথে জড়িতে হচ্ছে।

বিদেশ থেকে আনা ফোন গুলো কি হবে?

আমাদের দেশের প্রবাসীরা বাইরে দেশ থেকে তাদের পরিবারের সদস্যদের জন্য এবং তাদের বন্ধু-বান্ধবদের জন্য দেশের বাইরে থেকে মোবাইল ফোন পাঠিয়ে থাকে বা আনে। এই ফোন গুলোর এনইআইআর ওয়েবসাইটের মাধ্যমে ফোনের জন্য আবেদন করতে হবে। এবং মোবাইল ফোন কেনার যথেষ্ট প্রমান দেখাতে হবে তাহলে মোবাইল ফোন গুলো বৈধ্যতা পাবে।

বর্তমান দেশের অবৈধ ফোনের কি হবে?

দেশে কয়েক লক্ষ্য অবৈধ মোবাইল ফোন আছে সেগুলো তালিকা ভুক্ত করে বিটিআরসি কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে নির্দিষ্ট সময় বেধে দেয়া হবে, এই সময়ের মধ্যে মোবাইল ফোন গুলো বৈধ করে নিতে হবে।

  • কিভাবে জানবেন আপনার ফোন বৈধ নাকি অবৈধ?
  • আপনার মোবাইল ফোনটি বৈধ কিনা জানতে আপনার যা করণীয়
  • আপনার মোবাইল ফোনে ডায়াল করুন *#06# তাহলে IMIE নম্বার পেয়ে যাবেন।
  • মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYDC <> IMEI নম্বার পাঠিয়ে দিন 16002 নম্বারে।
  • এরপর আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার মোবাইল ফোন বৈধ নাকি অবৈধ

অনেক প্রতিক্ষার পরে বিটিআরসি কর্তৃক নিয়ন্ত্রণ করতে যাচ্ছে অবৈধ ফোন গুলোকে। এতে করে দেশে মোবাইল ফোনের মাধ্যমে অপরাধ মুলক কাজ কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *